Skill Jobs Forum

Career Counseling, Self Development, Skill Enhancer => Career Growth & Self Development => Workplace Behaviour => Topic started by: Shahida on November 28, 2013, 11:31:54 AM

Title: Avoid workplace personality conflicts
Post by: Shahida on November 28, 2013, 11:31:54 AM
কর্মক্ষেত্রে এড়িয়ে চলুন ব্যক্তিত্বের সংঘাত

(http://www.priyo.com/files/story/201304/shutterstock_117094990.jpg)

চাকরি করছেন, অথচ কর্মক্ষেত্রে কোনো ঝামেলা নেই, এ হতেই পারে না! অফিস পলিটিক্স, ব্যক্তিত্বের সংঘাত, কাজের দ্বন্দ্ব - এসবই থাকে কর্মক্ষেত্রের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে। বিশেষ করে সিনিয়র-জুনিয়র প্রবলেমের বেশ প্রকোপ দেখা যায় আজকাল। কাজের ক্ষেত্রে সহকর্মীদের মধ্যে জেনারেশন গ্যাপ থাকলে এই Ego Problem ভয়াবহ ভাবে দেখা দেয়। বয়স কম বলে কাজের ধরন বা কাজের পদ্ধতি আলাদা হতেই পারে। তাই বলে বয়সে বড়রা তার বিরোধিতা করবেন, সেটা ঠিক নয়। আবার বয়সে বড়রা একটু গতানুগতিক ভাবনার বলে বয়সে ছোটরা তাঁদের অশ্রদ্ধা করবে এটাও ঠিক নয়।

কর্মক্ষেত্রে বজায় রাখতে হবে নিজের মর্যাদা এবং তা অবশ্যই নম্রতার সাথে। আপনার যেমন কাউকে হেয় করার অধিকার নেই, তেমনি আপনাকেও ছোট করার সুযোগ কাউকে দেবেন না। এটা তখনই সম্ভব, যখন কর্মক্ষেত্রে আপনি আপনার দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করবেন। আপনাকে চাকরিই দেয়া হয়েছে একটা নির্দিষ্ট কাজ বা দায়িত্ব পালনের জন্য। নিজের সেই কাজটুকু যথাযথভাবে করে ফেললে কারো কিছু বলার থাকার কথা নয়। সততা ও দায়িত্ববোধ নিয়ে কাজ করে গেলে আপনার প্রতি কারো অভিযোগ অনুযোগও থাকার কথা নয়। সহকর্মীরা তো নয়ই, এমনকি আপনার বসেরও নয়! তখনই আপনাকে কথা শোনানোর সুযোগ তারা পেতে পারেন যখন আপনি তাঁদের সুযোগ দেবেন। অর্থাত্‍ যখন আপনি কাজে হেলাফেলা করবেন, আপনার দায়িত্ব সঠিকভাবে পালন করবেন না।

কাজ ঠিকভাবে করার পাশাপাশি কিছু বিষয় মেনে চললেই এড়াতে পারবেন কর্মক্ষেত্রের নানা সমস্যা। এক্ষেত্রে আপনাকে হতে হবে একটুখানি কৌশলী ও সামান্য বিনয়ী। পরিশীলিত এবং মার্জিত আচরণ আপনাকে করে তুলবে সবার কাছেই প্রিয়।

বড়দের প্রতি :

*নিজের বয়স এবং পদের মর্যাদা বুঝে আচরণ করুন। এমন আচরণ করবেন না, যাতে অন্যের কাছে আপনার গুরুত্ব কমে না যায়।

*সবার সামনে কেউ আপনাকে অসম্মান করলে প্রথমবারেই তাকে প্রতিহত করুন। ক্ষমা না চাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ক্ষমা না চাইলে ব্যবস্থা নিন। সাধারণভাবে ক্ষমা অত্যন্ত মহত্‍ গুণ। কিন্তু কর্মক্ষেত্রে এসব ব্যাপারে ক্ষমা প্রদর্শন অধীনস্থদের বেপরোয়া করে তোলে।

*বয়সে ছোট যদি কেউ আপনার উচ্চপদস্থ হয়, নিজের আত্মমর্যাদার স্থান বজায় রেখে তাকে তাঁর প্রাপ্য মর্যাদা দিন।

*অধীনস্থদের সাথে বন্ধুত্বপূর্ণ আচরণে কোনো মানা নেই। তবে এমন কোনো আচরণ করবেন না, যাতে তাঁরা আপনার মূল্যায়ন করতে না পারে।

*আপনার স্বভাববিরুদ্ধ হলেও মাঝে মাঝে কঠোর হতে শিখুন।

ছোটদের প্রতি :

*বয়সে বড়দের সম্মান করুন, তিনি যদি আপনার অধীনস্থ হন, তবুও।

*নিজের কাজের ধারা ও পদ্ধতির ব্যাপারে সবাইকে বুঝিয়ে বলুন। এতে ভুল বোঝাবুঝির সৃষ্টি কম হবে।

*আপনি আধুনিক হতে পারেন, তাই বলে সনাতনদের হেয় করবেন না।

*নিজের পদের মর্যাদা বুঝে অন্যদের সাথে আচরণ করুন।

*আপনি গুণী হতে পারেন, কিন্তু আপনার আচরণ উদ্ধত হলে আপনার গুণের কদর কেউ করবে না। বিনয়ী স্বভাব ও মার্জিত আচরণ আপনাকে ছোট নয়, বরং বড় করে তুলবে।


Source: http://www.priyo.com/2013/04/25/16678.html