Skill Jobs Forum

Career Counseling, Self Development, Skill Enhancer => Career Growth & Self Development => Workplace Behaviour => Topic started by: Shahida on November 27, 2013, 03:28:27 PM

Title: Office gossiping: Fair - Unfair
Post by: Shahida on November 27, 2013, 03:28:27 PM
অফিস গসিপিং: উচিত-অনুচিত

(http://www.priyo.com/files/story/201308/gossip_0.jpg)

অফিসে আসার প্রধান উদ্দেশ্য হলো কাজ করা। তবে কাজের ফাঁকে যেহেতু বিনোদনেরও দরকার আছে তাই সহকর্মীদের সাথে গল্প-গুজবও করতে হয়। তবে গল্প গুজবের করতে গিয়ে অনেক সময় আমরা প্রয়োজনের চেয়ে বেশি কথা বলে ফেলি। সেই কথার থেকে অফিসে অনেক সময় অনেক বড় ঝামেলা হয়ে যায়। না বুঝে হোক আর বুঝেই হোক অফিসে কানা ঘুষা করা বা একজন অন্যজনের নামে বদনাম ছড়িয়ে বেড়ানো মোটেই উচিত না। আসুন জেনে নেয়া যাক অফিস গসিপিং এড়াতে কি করা উচিত আর কি অনুচিত।

আড্ডা দিচ্ছেন ভালো কথা কিন্তু কারো পেছনে তাকে নিয়ে গবেষণা করা ঠিক না। হতে পারে সে খারাপ। কিন্তু তাকে নিয়ে ঘাঁটাঘাঁটি করার অধিকার আপনাকে সে দেয়নি।
সহকর্মীর কাছে সারাক্ষণ অফিসের কাজ নিয়ে অভিযোগ করবেন না। আপনি যে কাজটি করছেন আপনার সহকর্মীও আপনার সমান কাজই করছেন। তাই অফিস বা অফিসের কাজ নিয়ে অভিযোগ করার পেছনে যে সময়টি অহেতুক ব্যয় করছেন সেটা কাজের পেছনে ব্যয় করুন।

অফিসের কারো নামে বানিয়ে কথা বলা তো একেবারেই অনুচিত। কারণ যার নামে বানিয়ে কথা বলেছেন তার কানে বিষয়টি এক সময় না এক সময় যাবেই।
অফিসে কে আপনার প্রকৃত বন্ধু সেটা প্রথমেই বোঝা যায়না। তাই প্রথমে কিছুদিন সময় নিন। সবাইকে দেখুন ও চিনুন। এই সময়ে কারো কাছে মনের কথা প্রকাশ করবেন না। কারণ এতে আপনার পেশাগত জীবনে বড় ধরনের ক্ষতি হয়ে যেতে পারে।

সবার সাথেই ভালো সম্পর্ক বজায় রাখুন। কারো নামেই বদনাম করবেন না।

অফিসে সহকর্মী যদি তার কোন একান্ত ব্যক্তিগত কোনো কথা আপনার সাথে শেয়ার করেন তবে তা নিজের মধ্যেই রাখুন। সবাইকে বলে বেড়ালে নিজের সুনামহানির জন্য নিজেই দায়ী হবেন।

অফিসের বসের কাছে ভালো সাজার জন্য সহকর্মীর নামে অনেকে বানিয়ে বানিয়ে মিথ্যা অভিযোগ করে। এই অভ্যাস ত্যাগ করুন। কারণ অফিসের বস ভালো করেই জানেন যে ?অতি ভক্তি চোরের লক্ষণ?।

অফিসে বসের ব্যপারে কোন গসিপ করলে হয়তো আপনাদের মধ্যেই কোন একজন বিষয়টি আপনার বসের কান পর্যন্ত পৌঁছে দিতে পারেন। যা আপনার ক্যারিয়ারের জন্য খারাপ হতে পারে ।

অন্যের কাজকে তাচ্ছিল্য করবেন না। যার কাজ কে তাচ্ছিল্য করেছেন কথাটা তার কানে গেলে তিনি মনে কষ্ট পাবেন।
প্রত্যেক অফিসের নিজস্ব নিয়ম কানুন আছে। চাকরিতে ঢোকার সময় সেটা আপনি মেনে নিয়েই ঢুকেছেন। আপনার যদি কোনো সমস্যা হয় তাহলে নিজেদের মধ্যে গসিপ না করে সরাসরি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বলুন।

কোন সহকর্মী যদি অন্যের কোন ব্যাপারে বদনাম করতে আসে তাহলে বিষয়টি এড়িয়ে যান। কথার বিষয়বস্তু পরিবর্তন করতে বলুন।

অফিসে ছোট খাটো বিষয় নিয়ে মনোমালিন্য হতেই পারে। এগুলো এড়িয়ে যাওয়ার চেস্টা করুন।
অফিসে গসিপের অভ্যাস এড়াতে না পারলে সারা জীবনই অফিসে বিভিন্ন সমস্যায় পরতে হয়। তাই গসিপিং করে অফিসের পরিবেশ দূষিত না করে মিলে মিশে কাজ করুন। কাজের আনন্দ বেড়ে যাবে বহুগুণে।


Source: http://www.priyo.com/2013/08/20/27553.html