Skill Jobs Forum

Career Counseling, Self Development, Skill Enhancer => Career Growth & Self Development => Work Place Performance => Topic started by: mim on May 12, 2019, 12:17:56 PM

Title: Ways to get rid from the tension of office work.
Post by: mim on May 12, 2019, 12:17:56 PM
অফিসের কাজের টেনশন দূর করার উপায়

বর্তমানে সুস্থ জীবনের জন্য রোজগার দরকার। এই রোজগারের জন্য দেখা যায় মানুষ নিজের বাড়ির থেকে বেশি সময় কাটায় অফিসে। অফিসে কাজের চাপ নিতে গিয়ে বিস্তর মানসিক চাপ নিতে হচ্ছে সবাইকে। এই মানসিক চাপ ধীরে ধীরে জন্ম নেয় দুশ্চিন্তার। এর ফলে মানুষের মধ্যে দেখা দেয় বিরক্তি এবং খিটখিটে মনভাব। শেষ পর্যন্ত টেনশনের জন্ম নেয়ে মানুষের মনে। ক্রমশ গুরুতর মানসিক রোগ গ্রাস করতে থাকে।  মনস্তাত্ত্বিক বিশেষজ্ঞরা কয়েকটি উপায়ের কথা জানিয়েছেন যার মাধ্যমে সহজেই দূর হবে অফিসের দুশ্চিন্তার চাপ।

(http://www.ajkalerkhobor.com/2017/07/24/1500894666.jpg)

১. কাজ নিয়ে দুশ্চিন্তা না করে, পরিকল্পনার মাধ্যমে কাজ করুন। দরকার পড়লে প্রতিদিন ডায়েরিতে লিখে রাখুন কী কী কাজ করবেন। অফিসে গিয়ে সেইভাবেই কাজ শুরু করুন। অফিসে কাজ শেষ বলে কিছু নেই। ক্রমশ কাজ বাড়তে থাকে, এর মধ্যেই সব গুছিয়ে নিয়ে আপনাকে কাজ করতে হবে। 

২. কাজে মন বসাতে কাজের মাঝে বিশ্রাম নিন। এতে কাজে ইচ্ছা বাড়বে।

৩. লাঞ্চ কাজের ডেক্সে বসে করবেন না। এর বদলে ক্যাফেটেরিয়া বা ক্যান্টিনে গিয়েই প্রতিদিনের খাবার খান। এতে টেনশন কমবে। আর খেতে খেতে অফিসের বন্ধুদের সঙ্গে কাজের বাইরের গল্প করুন। কিন্তু কাজের গল্প নয়।

৪. চেষ্টা করুন সময়ের মধ্যে কাজ শেষ করতে। কাজের পর নিজেকে সময় দিন।

৫. সপ্তাহে ছুটির দিন কোন জায়গা থেকে ঘুরে আসুন। প্রিয় মানুষ বা বন্ধুদের সঙ্গে সময় কাটান। দেখবেন জীবনের অনেক মানসিক চাপ দূর হয়ে যাবে।

৬. সময় করে হালকা ব্যায়ামও করুন। দেখবেন অনেক শরীর ও মন অনেক হাল্কা লাগবে।

সংবাদমাধ্যম -আজকালের খবর/এসএ