যে ৯ টি কারণে আপনি হারাতে পারেন চাকরিচাকরি করতে গিয়ে অনেক সময়েই মনে হতে পারে, কাজ ঠিকমতো করতে পারলেই বুঝি চাকরি নিয়ে একেবারে নিশ্চিন্ত থাকা যাবে। কাজে দক্ষতা দেখাতে পারাটাই যে সবকিছু নয়, এটা অনেকেই ভুলে যান এবং এমন কিছু কাজ করে ফেলেন যা তাদের ক্যারিয়ারকে বিপদের মুখে ফেলে দেয়। দেখে নিন, নিজের অজান্তেই এসব কাজ করে চাকরি হারাতে যাচ্ছেন না তো আপনিও?
১) "চুগলখোরি"
এর কথা ওর কাছে লাগানো, ওর কথা এর কাছে লাগানো- এটা তো অফিসের সহকর্মীর মাঝে নয়ই, বরং যে কোনো মানুষের মাঝেই দেখতে কেউ পছন্দ করে না। অফিসে এমন একজন চুগলখোর মানুষ থাকলেই খুব বিশ্রী রকমের বিশৃঙ্খলা তৈরি হয়, সহকর্মীদের মাঝে সৃষ্টি হয় বিতৃষ্ণা। এর ফলাফল হিসেবে এসব বিশৃঙ্খলা যে সৃষ্টি করছেন, তার চাকরি যাওয়াটা খুবই স্বাভাবিক।
(http://www.priyo.com/files/story/201403/reasons-why-most-people-lose-their-job.jpg)
[/pre]
২) বসের বদনাম করা
অফিসে কাজের চাপে অনেক সময়েই বসের ওপরে রাগ উঠে যাওয়াটা স্বাভাবিক। কিন্তু আপনাকে মনে রাখতে হবে, কর্মক্ষেত্রে আপনাকে দিয়ে কাজ আদায় করে নেওয়াটাই তার কাজ, তিনি আসলে কোনোি অবিচার করছেন না। তার ওপরে রাগ হয় এর তার কাছে বসের দুর্নামে আপনার কোনো লাভ তো হবেই না বরং এর ফলে আপনি নিজের চাকরি খুইয়ে বসতে পারেন।
৩) অতিরিক্ত অর্থলোভী হওয়া
অর্থের চাহিদা সবারই থাকে, কিন্তু এর পেছনে ছুটতে গিয়ে অনেকেই দিশাহারা হয়ে পড়েন। টাকার লোভে নিজের নৈতিকতাকে বিসর্জন দেবেন না, এর জন্য আপনার চাকরি যেতে পারে।
৪) প্রতিষ্ঠানের দুর্নাম করা
আপনি যে প্রতিষ্ঠানে কাজ করছেন, তার কর্মচারী হিসেবে আপনার উচিৎ প্রতিষ্ঠানটির প্রতি বিশ্বস্ত থাকা। কোনো একটি প্রতিষ্ঠান নিখুঁত নাও হতে পারে, এতে অনেক রকমের সমস্যা থাকতে পারে। কর্মচারী হিসেবে আপনার কাজ হলো ভেতর থেকে যতটুকু সম্ভব এসব সমস্যার সমাধান করা। তা না করে আপনি বাইরের মানুষের কাছে প্রতিষ্ঠানের দুর্নাম করে বেড়াবেন- সেটা মোটেই উচিৎ নয়। ব্যাপারটা কর্তৃপক্ষের কানে গেলে এর কারণে আপনার চাকরি হারাতেই পারে।
৫) অযথাই বারবার অভিযোগ করতে থাকা
চাকরির ব্যাপারে, বেতনের ব্যাপারে, বস অথবা প্রতিষ্ঠানের ব্যাপারে বার বার সহকর্মীর কাছে অভিযোগ করতে থাকা মোটেই বিবেচকের কাজ নয়। এটা বরং আপনার অপরিণত মানসিকতার পরিচয় দেয়। অতিরিক্ত অভিযোগ করার ফলে আপনার ওপরে বিরক্ত হতে পারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এবং আপনাকে ছাঁটাই করে দিতে পারে।
৬) অতিরিক্ত অহংকারী হওয়া
অনেকে মনে করেন, তিনি খুবই গুরুত্বপূর্ণ এবং তাকে কাজে বহাল রাখা ছাড়া কর্তৃপক্ষের কোনো উপায় নেই। এই অহংকার বয়ে বেড়াতে থাকলে আপনাকে শীঘ্রই চাকরি থেকে অব্যাহতি দেওয়া হতে পারে।
৭) বেয়াদবি করা
কর্মক্ষেত্র হলো এমন একটি স্থান যেখানে আপনাকে অবশ্যই নিজের সর্বোচ্চ শিষ্টাচারের পরিচয় দিতে হবে। এখানে ছোট-বড় সবার সাথে আপনাকে ভালো ব্যবহার করতে হবে। কারণ যা-ই হোক, আপনি যে কারও সাথেই যদি বেয়াদবি বা দুর্ব্যবহার করেন তবে কর্তৃপক্ষ বুঝে নেবে আপনাকে আর তাদের দরকার নেই।
৮) কাজের প্রতি উদাসীন হওয়া
একজন মানুষকে কেন চাকরি দেওয়া হয়? তিনি কাজ করবেন বলেই তো, তাই না? কিন্তু এই কাজ করতেও যদি তিনি উদাসীন থাকেন, অনীহা প্রকাশ করেন তবে তার আচরণ বা শিক্ষাগত যোগ্যতা যতই ভালো হোক, তাকে চাকরি হারাতে হতেই পারে।
৯) শুধুমাত্র নিজের সুবিধার কথা চিন্তা করা
চাকরিতে অনেক সময়ে সহকর্মীদের সুবিধা অসুবিধার কথা চিন্তা করে কাজ করতে হয়। কর্মক্ষেত্রে শান্তি ও সৌহার্দ্য বজায় রাখার জন্য মাঝে মাঝে কিছু ছাড় দেওয়া জরুরী বটে। কিন্তু আপনি যদি গোঁ ধরে থেকে শুধু নিজেরই সুবিধা মতো কাজ করেন সব সময়, তবে তার মানে হলো আপনি সেই কর্মক্ষেত্রে অন্য সবার সাথে মিলে মিশে কাজ করার উপযুক্ত নন মোটেই। কোনো না কোনো সময়ে এ ব্যাপারটা আপনার কর্মকর্তা খেয়াল করবে এবং তখন আপনার চাকরি নিয়ে টানাটানি পড়ে যাবে।