Skill Jobs Forum

Career Counseling, Self Development, Skill Enhancer => Career Growth & Self Development => Workplace Behaviour => Topic started by: Suraya on January 12, 2014, 10:46:49 AM

Title: Definitely not the way to present yourself !!
Post by: Suraya on January 12, 2014, 10:46:49 AM
নিজেকে কখনোই যেভাবে উপস্থাপন করা যাবে না !!
(http://finance.priyo.com/files/styles/large/public/field/image/architect-profesion.jpg?itok=aQwJz2lY)

ধরুন আপনি একজন আর্কিটেক্ট। আপনাকে কেউ একজন প্রশ্ন করল, ভাই, আপনি কি করেন? আপনি উত্তর করলেন, আমি একজন আর্কিটেক্ট। লোকটি বলল, ও তাই নাকি? আপনি কি কোন বিল্ডিং এর ডিজাইন করেছেন? আপনি তখন বললেন, বিশ্ববিদ্যালয়ের নতুন লাইব্রেরীর ডিজাইনটা আমরা করেছি। লোকটি আপনার কথার সাথে বলল, ওহ ওও, আমি ওটা দেখেছি। বিল্ডিংটা অনেক সুন্দর। তারপর আপনি চুপচাপ থাকলেন। লোকটা আপনার জন্য গুরুত্বপূর্ন একজন ক্লায়েন্ট হতে পারে, আবার নাও হতে পারে। কিন্তু লোকটি আপনার সম্পর্কে ভাল ধারণা লাভ করে করবে।

আবার ধরুন, অন্য কেউ আপনাকে প্রশ্ন করলো, আপনি কি করেন? আপনি সাথে সাথে উত্তর করলেন, আমি একজন সেরা মানের আর্কিটেক্ট, আমার কাজ অন্যদের চেয়ে সম্পূর্ণ আলাদা এবং আমি খুব আগ্রহ নিয়ে কাজ করি। আপনার কথার সাথে সাথে নিশ্চয়ই লোকটি চুপ হয়ে যাবে।

এখন আপনি বলুন কোন ধরণের উত্তর দেয়া আপনার জন্য অধিকতর শ্রেয়। এভাবে আগ বাড়িয়ে নিজের সম্পর্কে সাফাই গাইতে যাওয়া এক ধরণের বড় ভুল। যদি আপনি পূর্বে এ ধরনের ভুল করে থাকেন তবে এখন থেকে অবশ্যই এ ভুলগুলো এড়িয়ে চলতে হবে। এরকম আরো কিছু শব্দ নিচে বর্ননা করা হল, আপনার সম্পর্কে কেউ জানতে চাইলে অবশ্যই এ শব্দগুলো এড়িয়ে চলতে হবে।

অনুপ্রাণিত
নিজেকে কখনোই খুব বেশি অনুপ্রাণিত হিসেবে উপস্থাপন করা যাবে না। এতে করে আপনার সাথে যিনি আলাপ করছেন তিনি আপনার সম্পর্কে ভুল ধারণা লাভ করবে।

কর্তৃপক্ষ
কথা বলার সময় আপনিই কর্তৃপক্ষ এরকম ভাব দেখানো যাবে না। এতে করে আপনার ক্লায়েন্ট কিংবা যে কেউ আপনার সম্পর্কে বিপরীত ধারণা লাভ করবে।

আন্তর্জাতিক সরবরাহকারী
নিজেকে বড় করে দেখানোর চেষ্টা তারাই করে যারা আসলে ছোট। পৃথিবীর বেশিরভাগ সেরা প্রতিষ্ঠানই তাদের পণ্য সারা বিশ্বে বিক্রি করে। সুতরাং এ ব্যাপারটাকে আলাদাভাবে উল্লেখ করলে হিতে বিপরীত হবে। লোকজন আপনার প্রতিষ্ঠানকে ছোট মানের প্রতিষ্ঠান ভাবতে শুরু করবে।

নতুনত্ব
অনেক কাস্টমার নতুনত্ব পছন্দ করে। আবার অনেকে নতুনত্ব পছন্দ করে না। সফলতার জন্য নতুনত্ব কোন আবশ্যিক শর্ত না। সুতরাং আমরা নতুনত্ব নিয়ে এসেছি এ ধরণের কথা বলা থেকে বিরত থাকুন।

সৃজনশীল
আপনি সৃজনশীল তা উল্লেখ করার প্রয়োজন নেই। আপনি যদি সৃজনশীল হোন লোকজন আপনার কাজ দেখেই বুঝে নিবে আপনি সৃজনশীল কি না।

তত্ত্বাবধায়ক
লাইব্রেরী কিংবা জাদুঘরে তত্ত্বাবধায়ক থাকে। নিজেকে ব্যবসা কিংবা প্রতিষ্ঠানের তত্ত্বাবধায়ক হিসেবে প্রকাশ করাটা পুরোপুরি অর্থহীন।

অতি-উৎসাহী
নিজেকে কখনোই অতি উৎসাহী হিসেবে প্রকাশ করার প্রয়োজন নেই। তার চেয়ে কাজে মনোযোগ দেয়া অনেক ভাল।

অদ্বিতীয়
আপনি যতই নিজেকে অদ্বিতীয় হিসেবে প্রকাশ করেন কোন লাভ নেই। কাস্টমার কখনোই সম্পূর্ণ আলাদা জিনিস খুঁজে না, তারা সবসময় ভাল জিনিস খুঁজে। সুতরাং নিজেকে অদ্বিতীয়ত হিসেবে আখ্যায়িত করার চেয়ে পণ্যের মানের দিকে নজর দেয়া বেশি জরুরী।

গুরু
নিজেকে গুরু হিসেবে প্রমাণ করতে চাওয়া এক ধরণের বোকামি। অনেকেই এ ভুলটা করে থাকে। আপনি যদি আপনার দায়িত্বের প্রতি সচেতন থাকেন ও সবকিছু ঠিকঠাক মত করেন তবে আপনার কাস্টমারই আপনাকে গুরু খেতাবে ভূষিত করবে। সুতরাং নিজেকে নিজে কখনোই গুরু হিসেবে প্রকাশ করা যাবে না।

অসম্ভব
সবসময় অসম্ভব শব্দটাকে এড়িয়ে চলতে হবে। আপনি যদি বলেন আপনি অসম্ভব রকমের উৎসাহী, তবে তা ঠিক নয়।

ব্যবসা ক্ষেত্রে কিংবা ব্যাক্তিগত আলোচনার ক্ষেত্রে উপরিউক্ত শব্দগুলো এড়িয়ে চলতে পারলে আপনি সফলতার জন্য অনেক ধাপ এগিয়ে যাবেন।

Source: collected