News:

Skill.jobs Forum is an open platform (a board of discussions) where all sorts of knowledge-based news, topics, articles on Career, Job Industry, employment and Entrepreneurship skills enhancement related issues for all groups of individual/people such as learners, students, jobseekers, employers, recruiters, self-employed professionals and for business-forum/professional-associations.  It intents of empowering people with SKILLS for creating opportunities, which ultimately pursue the motto of Skill.jobs 'Be Skilled, Get Hired'

Acceptable and Appropriate topics would be posted by the Moderator of Skill.jobs Forum.

Main Menu

Misunderstandings in office

Started by jihad, November 26, 2013, 05:12:20 PM

Previous topic - Next topic

jihad

অফিসে ভুল বোঝাবুঝি হলে


দিনের অনেকটা সময় একসঙ্গে থাকা। কাজ থেকে শুরু করে খাওয়াদাওয়া, আড্ডা, কখনো কখনো সহকর্মীর সঙ্গে ব্যক্তিগত সুখ-দুঃখের কথা বলে মন হালকা করা। এভাবেই সম্পর্কটা একসময় বন্ধুর মতো হয়ে যায়। আবার কাজ করতে করতে ভুল বোঝাবুঝিরও সৃষ্টি হয়। যার প্রভাব কাজের ওপর পড়ে। কেননা কর্মক্ষেত্রে পারস্পরিক সম্পর্কের ধরন কেমন, তার ওপর কাজের প্রতি শ্রদ্ধাবোধ নির্ভর করে। সহকর্মীর সঙ্গে ভুল বোঝাবুঝির রেশ বেশি দিন থাকলে কাজের পরিবেশও বিঘ্ন হয়। কেউ কেউ চাকরিও ছেড়ে দেন।
তবে চাকরি ছেড়ে দেওয়া কোনো সমাধান নয়। এমনটাই মনে করেন গ্রো এন এক্সেলের প্রধান নির্বাহী কর্মকর্তা ও মুখ্য পরামর্শক এম জুলফিকার হোসেন। তিনি বলেন, ?কাজ করলে ভুল বোঝাবুঝি হতে পারে। এতে বিচলিত হওয়ার কোনো কারণ নেই। দীর্ঘ সময়ে একসঙ্গে থাকলে মতের, পছন্দের পার্থক্য হতে পারে। বিশেষ করে যখন শুনলেন, অফিসে অমুক আপনাকে নিয়ে মন্তব্য করেছেন। হয়তো আপনি এর কিছুই জানেন না। সে ক্ষেত্রে রাগ বা অভিমান মনের মধ্যে পুষে না রেখে সরাসরি বলাই ভালো। তাহলে দেখবেন সমস্যা অনেকখানি কমে গেছে।?
এখন দলগতভাবে কাজ করার প্রবণতা বেড়েছে। দলের সদস্যদের একেকজনের মানসিকতা ও কাজের ধরন একেক রকম হবে। এতে ভুল বোঝাবুঝি হওয়ার আশঙ্কাও থেকে যায়। আবেগকে প্রশ্রয় না দিয়ে কেন ভুল বোঝাবুঝি হচ্ছে, সেটি খুঁজে বের করতে হবে।

অপর পক্ষকে সরাসরি কথা বলার জন্য রাজি করাতে হবে। তাঁর কথা মনোযোগ দিয়ে শুনতে হবে। তাঁর কথার মধ্যে কোনো বাধা তৈরি করবেন না। এরপর আপনার কোনো কথা বলার থাকলে সেটি বলতে পারেন। খেয়াল রাখবেন, আবার যেন তর্ক না বেধে যায়। তাতে সম্পর্কের উন্নতি তো হবেই না, অবনতি হওয়ার আশঙ্কা বেশি।
ভেবে দেখুন যাঁর সঙ্গে ভুল বোঝাবুঝি হচ্ছে, তাঁর সঙ্গে কীভাবে সম্পর্কের উন্নয়ন ঘটানো যায়। এ ক্ষেত্রে বিশ্বাসযোগ্য কোনো সহকর্মী বা বন্ধুসুলভ ঊর্ধ্বতন কর্মকর্তার সহযোগিতা নিতে পারেন। এমন কারও সহযোগিতা নেবেন না, যিনি উল্টো কথা গিয়ে তাকে বলবেন।

আরেকটি কথা মনে রাখবেন, কারও বিষয়ে কোনো নেতিবাচক মন্তব্য বা পরচর্চা করা যাবে না। হোক তাঁর উপস্থিতি বা অনুপস্থিতিতে। অফিসে এমন অনেক ব্যক্তি থাকেন, যাঁরা পরস্পরের মধ্যে সম্পর্কের অবনতি ঘটানোর চেষ্টা করেন। কখনো সেসব ব্যক্তি সম্পর্কে ধারণা পেলে, কৌশলে তাঁদের এড়িয়ে চলাই ভালো।

(Source:http://goo.gl/ibxmx9)